ফেইসবুকের সবকিছু কেন নীল রঙ্গের ?

আপনি খেয়াল করেছেন কি , ফেইসবুকের সাইন আপ পেইজ থেকে আইকন,চ্যাট উইন্ডো থেকে এমনকি পপ আপ পর্যন্ত সবই নীল। শুধু মাত্র ডিজাইনের জন্যই কি এই রঙ নাকি অন্য কোন রহস্য আছে ?

বর্তমানে আমরা facebook.com এবং fb.com ব্যবহার করলেও এর পুর্বের নাম ছিল thefacebook.com । যেখানে অ্যাকাউন্ট খোলার জন্য অবশ্যই .edu মেইলের প্রয়োজন ছিল। সেই দি ফেইসবুক ডট কম এর রঙ ও ছিল নীল। ফেইসবুক ডট কম বা এফবি ডট কম এ প্রায় বিলিয়ন ব্যবহারকারী । সেখানেও রঙ হচ্ছে নীল।

জেনে নিন ফেইসবুকের নীল রঙ্গের রহস্য

বিগত কয়েক বছরে ফোইসবুকের ডিজাইনে অনেক পরিবর্তন এসেছে। কিন্তু একটি বিষয় সাধারণ রয়েই গেছে তা হচ্ছে ফেইসবুকের নীল রঙ। সাইন আপ পেইজ, চ্যাট উইন্ডো, মোবাইল অ্যাপ সবকিছুই নীল রঙ্গের।

ফেইসবুকের প্রথম অবস্থা নীল রঙ

মার্কজুকারবার্গকে নিয়ে দি নিউইয়র্কার প্রকাশিত প্রতিবেদনে ফেইসবুকের নীল রঙ্গের কারণ ব্যাখা করা হয়। এই প্রতিবেদনে বলা হয় ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ বর্নান্ধ কিন্তু তিনি নীল রঙ দেখতে পারেন ।

“জুকারবার্গের কাছে রঙ কোন গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করে না। কয়েকবছর আগে (ফেইসবুক প্রতিষ্টার) তিনি একটি অনলাইন টেষ্টে অংশগ্রহণ করেন এবং বুঝতে সক্ষম হন তিনি লাল-সবুজ বর্ণান্ধ তিনি বলেন – নীল হচ্ছে আমার জন্য সবচেয়ে শক্তিশালী রঙ। নীল রঙের সবকিছুই আমি স্পষ্ঠ দেখতে পাই “।

ইমিল কষ্টব তার নোটে ফেইসবুকের রঙ নীল হওয়ার কারণ হিসাবে বলেন
“এটি তাদের সুপরিকল্পিত মার্কেটিং এর একটি অংশ।অন্য রঙ গুলো প্রায়ব্যবহারকারীর চোখে লাগে তাই নীল রঙ ব্যবহার করা হয়েছে। তাছাড়া মানুষ ৬৫% সময় খোলা আকাশ নীল রঙ দেখতে অভ্যস্ত। তাছাড়া নীল ও সবুজ চোখেল জন্য উপকারী”

Sending
User Review
0 (0 votes)