প্রায় পাঁচ হাজার অ্যাকাউন্ট সরালো টুইটার

‘ইরান ভুল তথ্য ছড়াতে ব্যবহার করছিল’ এমন অভিযোগে প্রায় চার হাজার আটশ’ অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

হস্তক্ষেপ ঠেকাতে টুইটারের কয়েকটি গ্রুপের পাশাপাশি এই অ্যাকাউন্টগুলো মুছে ফেলা হয়েছে। “প্রতারকদের ভুল তথ্য ছড়ানো” বন্ধে স্বচ্ছতা আনার চেষ্টায় এই পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। রুশ, কাতালিয়ান ও ভেনিজুয়েলান প্রজ্ঞাপন ছড়াচ্ছে এমন অ্যাকাউন্টগুলোও এই পদক্ষেপের শিকার হয়েছে।

টুইটারের সাইটবিষয়ক প্রধান ইয়োল রথ জানিয়েছেন, চার হাজার আটশ’ অ্যাকাউন্ট একসঙ্গে সরানো হয়েছে তা নয়। এগুলোর মধ্যে ১,৬৬৬টি অ্যাকাউন্ট ইরানের নীতিমালা ও পদক্ষেপ নিয়ে মতাদর্শ ছড়াতে সব মিলিয়ে ২০ লাখেরও বেশি টুইট করেছে। ২৪৮টি অ্যাকাউন্ট ইসরায়েল-কে নিয়ে বিকৃত আলোচনা করতে কাজ করেছে।

সবচেয়ে বড় অংশটি ছিল ২,৮৬৫টি অ্যাকাউন্টের। এগুলো থেকে ইরান ও অন্যান্য জায়গার সামাজিক বিষয়গুলোর দিকে আলোচনা নিয়ে ‘ভুয়া ব্যক্তিদের’ ব্যবহার করা হয়েছে। এই অ্যাকাউন্টগুলো চলতি বছর মে মাসে মুছে ফেলা হয়েছে।

এ ছাড়াও কাতালিয়ানদের স্বাধীনতা সমর্থকদের খোলা ১৩০টি অ্যাকাউন্ট, ‘রুশ সংস্থা ইন্টারনেট রিসার্চ এজেন্সি বা আইআরএ ব্যবহৃত চারটি ও ভেনিজুয়েলার একটি বাণিজ্যিক অ্যাকাউন্ট’ সরানো হয়েছে।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আইআরএ সামাজিক মাধ্যম ব্যবহার করে প্রভার বিস্তার করতে চেয়েছিল বলে অভিযোগ রয়েছে।

Sending
User Review
0 (0 votes)