প্রফেশনাল ক্যারিয়ার গড়তে লিংকডইন!

আপনাদের সামনে নতুন একটা অনলাইন টিউটোরিয়াল সিরিজ নিয়ে আমি আবারও আসছি। এটা হচ্ছে লিঙ্কডইন।আমাদের এই টিউটোরিয়াল সিরিজটি মোট ৮টি পার্ট এ সাজানো হয়েছে।

তার আগে আমাদের জানতে হবে লিঙ্কডইন বিষয় টা কি?

লিঙ্কডইন হচ্ছে অনলাইন প্রফেশনাল সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। যেখানে সবাই প্রফেশনাল প্রোফাইল তৈরি করতে পারবে এবং একজন আরেকজনের সাথে কানেক্ট হতে পারবে। সেই সাথে বিশ্বব্যাপী সবার সাথে সবাই প্রফেশনাল সম্পর্ক তৈরি করতে পারবেন।

চলুন আগে দেখে নিই কেন আমরা লিঙ্কডইন ব্যবহার করব এবং এর সুবিধা কি?

লিঙ্কডইন এর সুবিধা সমুহ হলঃ

  1. Build a professional network.
  2. Get traffics to your website.
  3. Hire/getting a job.
  4. Hire/getting freelance work.
  5. Promote your business.
  6. Grouping facility.

এখন উপরোক্ত বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক।

Build a professional network:

যেহেতু, লিংকডইন একটি প্রফেশনাল সোস্যাল নেটওয়ারকিং সাইট। সুতরাং, এখানে আপনি একাউন্ট খুলে অন্যান্য প্রফেশনাল লোকদের সাথে এড হতে পারেন। তাদের কাছ থেকে অনেক অনেক টিপস পাবেন। তাছাড়া আপনিও কোন বিষয়ে দক্ষ হয়ে থাকলে সেগুলোও শেয়ার করতে পারেন।

Get traffics to your website:

এখান থেকে আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমান ভিজিটর নিতে পারেন। যেমন ধরুন; আমি এখানে লিঙ্কডইন নিয়ে একটা পোষ্ট করেছি এবং আমার ওয়েবসাইট এর লিংক দিয়েছি । আপনি দেখতে পাচ্ছেন কি পরিমান ভিজিটর এখানে ভিউ করেছে। ৬১৯১ জন ভিউ করেছে এবং অনেক ভিজিটর লাইক কমেন্ট করেছে।

এখন যদি আমরা আমাদের ওয়েবসাইট এ গিয়ে ঐ পোষ্ট দেখি, তাহলে আমরা দেখতে পারব কত সংখ্যাক ভিজিটর আমাদের ওয়েবসাইটে এসেছে। এখানে আমরা দেখতে পাচ্ছি ৫৭২ জন ভিজিটর লিঙ্কডইন এর মাধ্যমে এই পোষ্টটিতে ভিজিট করেছে। তাই আপনারা বুঝতেই পারছেন লিঙ্কডইন থেকে ভিজিটর নিয়ে আসা কতটুকু কার্যকর।

Hire/getting a job:

লিঙ্কডইন থেকে জবের জন্য দক্ষ এমপ্লয়ী পাওয়া যায় এবং আপনার জবের জন্যও আপনি এপ্লাই করতে পারেন। লিঙ্কডইন এর এই চমৎকার উদ্যোগ থেকে আপনি দক্ষ এমপ্লয়ী এবং জবের সুযোগ নিতে পারবেন।

Hire/getting freelance work:

একজন ফ্রীলান্সার হায়ার করা অথবা আপনি ফ্রীলান্সার হিসাবে কাজ করার ক্ষেত্রে আপনি লিঙ্কডইন এর সুযোগ নিতে পারবেন। এখানে আপনি অনেক কাজ দেখতে পাবেন। আপনি চাইলে ফ্রীলান্সার হায়ার করতে পারবেন অথবা নিজেই ফ্রীলান্সার হিসাবে কাজ করতে পারবেন।

Promote your business:

আপনার বিজনেস এর প্রমোশন করতে চাইলে সে ক্ষেত্রে আপনি এখানে কোম্পানি পেজ খুলবেন। এজন্য “work” অপশনে ক্লিক করে একটু নিচে দেখতে পাবেন “create company page”। আপনার বিজনেস প্রমোশনের জন্য এখান থেকে আপনি কোম্পানি পেজ খুলে নিবেন। আপনার প্রোডাক্ট সার্ভিস সম্পর্কে পোষ্ট করে আপনি একটিভ থাকতে পারবেন।

Grouping facility:

এখানে ফেসবুক এর মত গ্রুপ খুলে মেম্বার অ্যাড বা ইনভাইট করতে পারবেন। আমরা এখানে একটা গ্রুপ তৈরি করেছি এবং কিছু পোষ্ট করা হয়েছে। আপনি নিজেও একটা গ্রুপ তৈরি করে প্রচুর পরিমানে ভিজিটর নিয়ে আসতে পারেন।

আমরা আমাদের পরবর্তী টিউটোরিয়াল গুলোতে প্রত্যেকটা বিষয় নিয়ে খুব সুন্দর করে আপনাদের সামনে সাজিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছি।

চলুন দেখি আমাদের এই টিউটোরিয়াল সিরিজ এর পার্ট গুলো কিভাবে সাজিয়েছি।

Part 1: LinkedIn overview (how to start).

Part 2: How to create LinkedIn account/ profile.

Part 3: How to increase targeted LinkedIn network.

Part 4: LinkedIn freelancer marketplace. (Find work).

Part 5: LinkedIn ad campaign.

Part 6: applying for jobs on LinkedIn.

Part 7: create a group on LinkedIn.

Part 8: create an awesome LinkedIn company page.

Sending
User Review
0 (0 votes)